ভারতে মালদ্বীপের হাইকমিশনারকে তলব - Southeast Asia Journal

ভারতে মালদ্বীপের হাইকমিশনারকে তলব

“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

ভারতে নিযুক্ত মালদ্বীপের হাইকমিশনারকে তলব করেছে নয়াদিল্লি।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে মালদ্বীপের তিন মন্ত্রী ‘অবমাননাকর’ মন্তব্য করেছিলেন। এই মন্তব্যের জেরে এখন নয়াদিল্লিতে নিযুক্ত দ্বীপরাষ্ট্রটির হাইকমিশনারকে তলব করল ভারত।

ভারতীয় বার্তা সংস্থা পিটিআই জানায়, মালদ্বীপের হাইকমিশনার ইব্রাহিম সাহেবকে আজ সোমবার তলব করে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, মোদিকে নিয়ে অবমাননাকর মন্তব্যের ব্যাপারে নয়াদিল্লির গভীর উদ্বেগের কথা মালদ্বীপের হাইকমিশনারকে জানিয়ে দিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

মোদিকে নিয়ে ‘অবমাননাকর’ মন্তব্যকারী তিন মন্ত্রীকে গতকাল রোববার বরখাস্ত করে মালদ্বীপ সরকার। তাঁরা হলেন মরিয়ম শিউনা, মালশা শরিফ ও মাহজুম মাজিদ।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি মোদি ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল লাক্ষাদ্বীপ সফর করেন। তিনি তাঁর এই সফরের কিছু ছবি-ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেন। তিনি ভারতীয়দের মালদ্বীপের বদলে এই দ্বীপে ভ্রমণের আহ্বান জানান। এরপরই মালদ্বীপের তিন মন্ত্রীসহ কয়েক নেতা মোদিকে নিয়ে ‘অবমাননাকর’ মন্তব্য করেন।

মন্ত্রীদের ‘অবমাননাকর’ মন্তব্য নিয়ে খোদ মালদ্বীপেই ব্যাপক সমালোচনা শুরু হয়। দেশটির সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদ এসব মন্তব্যকে ‘ভয়াবহ’ বলে বর্ণনা করেন। তিনি তাঁর দেশের বর্তমান প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জুর সরকারকে এমন মন্তব্য থেকে দূরে রাখতে বলেন।

‘অবমাননাকর’ মন্তব্যের জেরে অনেক ভারতীয় তাঁদের পূর্বনির্ধারিত মালদ্বীপ সফর বাতিল করার কথা সামাজিক যোগাযোগমাধ্যমে জানান।

এমন প্রেক্ষাপটে মালদ্বীপের মুইজ্জু সরকার ‘অবমাননাকর’ মন্তব্যকারী তিন মন্ত্রীকে বরখাস্ত করে। এখন এই মন্তব্যের জেরে ভারতে নিযুক্ত মালদ্বীপের হাইকমিশনারকে তলব করল নয়াদিল্লি।