মালদ্বীপ থেকে সরছে ভারতীয় সেনারা - Southeast Asia Journal

মালদ্বীপ থেকে সরছে ভারতীয় সেনারা

মালদ্বীপ থেকে সরছে ভারতীয় সেনারা
“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

মালদ্বীপে গত বছরের নভেম্বরে ক্ষমতায় আসেন মোহাম্মদ মুইজ্জু। তিনি ভারতবিরোধী বলে পরিচিত। ক্ষমতায় আসার পরেই তিনি মালদ্বীপ থেকে ভারতকে সেনা সরিয়ে নিতে বলেন। পাশাপাশি চীনা জাহাজকে নোঙর করতে দিয়েও দুই দেশের সম্পর্কের উত্তেজনা বাড়িয়ে দেন।

এসব বিষয় নিয়ে জল গড়ায় অনেক। সর্বশেষ পরিস্থিতি আগামী মে মাসের মধ্যে মালদ্বীপ থেকে নিজেদের সেনা সরিয়ে নিতে রাজি হয়েছে ভারত।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) ভারতের রাজধানী নয়াদিল্লিতে মালদ্বীপ ও ভারতের মধ্যে উচ্চ-স্তরের কোর গ্রুপের দ্বিতীয় বৈঠক অনুষ্ঠিত হয়। দ্বিপক্ষীয় এ বৈঠকে দুদেশের চলমান পরিস্থিতি নিয়ে খোলামেলা আলোচনা করেন দুদেশের শীর্ষ কূটনীতিকরা।

পরে মালদ্বীপের পররাষ্ট্র মন্ত্রণালয় রাতে এক বিবৃতিতে জানায়, দ্বিপাক্ষিক এ বৈঠকটিতে ফলপ্রসূ আলোচনায় ভারত সরকার দু-ধাপে আগামী মে মাসের মধ্যে মালদ্বীপ থেকে ভারতীয় সামরিক কর্মীদের প্রত্যাহার করতে সম্মত হয়েছে। মালদ্বীপের স্থানীয় গণমাধ্যম পিএসএমও এই তথ্য জানিয়েছে।

  • আন্তর্জাতিক অন্যান্য খবর জানতে এখানে ক্লিক করুন।
  • ফেসবুকে আমাদের ফলো দিয়ে সর্বশেষ সংবাদের সাথে থাকুন।

মালদ্বীপ কর্তৃপক্ষ জানিয়েছে, মার্চ এবং মে মাসের মধ্যে দুই ধাপে ভারতীয় সেনাদের সরিয়ে নিতে ভারত সম্মত হয়েছে।

বৈঠকে উভয়পক্ষই প্রতিরক্ষা ও নিরাপত্তা সহযোগিতা, অর্থনৈতিক ও উন্নয়ন অংশীদারিত্বের ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতা পর্যালোচনা করে। উভয় মন্ত্রণালয়ের সম্মতিতে উচ্চ-স্তরের কোর গ্রুপের পরবর্তী বৈঠকটি পারস্পরিক সম্মত তারিখে মালদ্বীপে অনুষ্ঠিত হবে।

এর আগে মালদ্বীপের রাষ্ট্রপতি ড. মোহাম্মদ মুইজ্জু আনুষ্ঠানিকভাবে ভারতকে ১৫ মার্চের মধ্যে তাদের সামরিক কর্মীদের প্রত্যাহারের জন্য অনুরোধ জানিয়েছিলেন। বিষয়টি নিয়ে বহুবার দ্বিপাক্ষিক আলোচনা হয়।

মালদ্বীপ সরকারের তথ্যমতে দেশটিতে বর্তমানে ভারত সরকারের দান করা হেলিকপ্টার এবং ডর্নিয়ার বিমান পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য ৮৮ জন ভারতীয় সামরিক কর্মী রয়েছেন।