পতন ঠেকাতে অবসরে যাওয়া সেনাদেরও ডাকছে মিয়ানমারের জান্তা - Southeast Asia Journal

পতন ঠেকাতে অবসরে যাওয়া সেনাদেরও ডাকছে মিয়ানমারের জান্তা

পতন ঠেকাতে অবসরে যাওয়া সেনাদেরও ডাকছে মিয়ানমারের জান্তা
“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

মিয়ানমারের ক্ষমতাসীন জান্তা সরকার রিজার্ভ ফোর্সেস আইন সক্রিয় করার মাধ্যমে অবসরে যাওয়া প্রবীণ সেনাদের আবারও যুদ্ধেরক্ষেত্রে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে।

এই প্রসঙ্গে জান্তা সরকারের প্রধান মিন অং হ্লাইং বলেছেন, প্রবীণ সেনাদের আগ্রহে তিনি এই পদক্ষেপ নিচ্ছেন এবং তারা (অবসরপ্রাপ্ত সৈন্যরা) জাতীয় প্রতিরক্ষার স্বার্থে আবারও দায়িত্বে ফিরতে চান।

বিদ্রোহী গোষ্ঠীগুলোর আক্রমণে সামরিক বাহিনীর সদস্যরা একের পর এক ঘাঁটি হারাচ্ছে এবং প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নিচ্ছে। তাছাড়া বিদ্রোহীদের কাছে জান্তা সেনাদের আত্মসমার্পণ এখন নিয়মিত ঘটনা হয়ে উঠেছে। এমন অবস্থায় অবসরপ্রাপ্ত সৈন্যদের আবারও যুদ্ধের ফ্রন্টলাইনে ফেরত পাঠাচ্ছে দেশটি।

গত মঙ্গলবার রাজনৈতিক দলগুলোর প্রতিনিধিদের সঙ্গে এক বৈঠকে আইনটিতে সই করেন মিন অং হ্লাইং। ‘রিজার্ভ ফোর্সেস ল’ আইনটি ২০১০ সালে প্রণীত হলেও এবারই প্রথম আইনটি সক্রিয় করা হলো।

যেসব সেনাদের যুদ্ধক্ষেত্রে পাঠানো হবে তারা তাদের পেনশনের পাশাপাশি সামরিক প্রধান কর্তৃক প্রদত্ত অন্যান্য সুবিধা পাবেন। অবসর গ্রহণ বা পদত্যাগ করার সময় যারা যে পদে ছিলেন তাদের একই পদে নিয়োগ দেওয়া হবে বলেও আইনে বলা হয়েছে।

জেনারেল মিন অং হ্লাইং অবসরে যাওয়া সেনাদের সংগঠন মিয়ানমার ওয়ার ভেটেরান্স অর্গানাইজেশনেরও সভাপতি। সংগঠনটির ওয়েবসাইট অনুসারে, ২০২১ সালের সেপ্টেম্বর মাস পর্যন্ত মিয়ানমারের এই সংগঠনটির দেশব্যাপী ৯১ হাজার ৬৭৭ সদস্য এবং ১ লাখ ৬১ হাজার ৩৭২ জন সহায়ক সদস্য ছিলেন। এছাড়া দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটির ৩৩০টি শহরের মধ্যে ৩০৮টিতে এই সংগঠনের শাখা রয়েছে।

  • আন্তর্জাতিক অন্যান্য খবর জানতে এখানে ক্লিক করুন।
  • ফেসবুকে আমাদের ফলো দিয়ে সর্বশেষ সংবাদের সাথে থাকুন