বাংলাদেশ বিমানবাহিনী ও যুক্তরাষ্ট্রের প্যাসিফিক এয়ার ফোর্সের মহড়া শুরু - Southeast Asia Journal

বাংলাদেশ বিমানবাহিনী ও যুক্তরাষ্ট্রের প্যাসিফিক এয়ার ফোর্সের মহড়া শুরু

বাংলাদেশ বিমানবাহিনী ও যুক্তরাষ্ট্রের প্যাসিফিক এয়ার ফোর্সের মহড়া শুরু
“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

বাংলাদেশ বিমানবাহিনী ও যুক্তরাষ্ট্রের প্যাসিফিক এয়ার ফোর্সের ১০ দিনব্যাপী যৌথ মহড়া শুরু হয়েছে। সশস্ত্র বাহিনী বিভাগের নির্দেশনা ও বাংলাদেশ বিমানবাহিনীর ব্যবস্থাপনায় ‘এক্সারসাইজ কোপ সাউথ-২০২৪’ শীর্ষক এ মহড়ার শুরু হয়।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) এ তথ্য জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।

আইএসপিআর জানায়, যৌথ মহড়া উপলক্ষে বাংলাদেশ বিমানবাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুতে একটি উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। বঙ্গবন্ধু ঘাঁটির এয়ার অধিনায়ক এয়ার ভাইস মার্শাল মো. বদরুল আমিন উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন।

এ মহড়ায় মূলত আপদকালীন এবং প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলার পাশাপাশি বাংলাদেশ বিমানবাহিনীর পরিবহন বিমানগুলোর সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার উদ্দেশ্যে বিভিন্ন ধরণের অনুশীলন করা হবে। মহড়ায় বাংলাদেশ বিমানবাহিনীর একটি সি-১৩০জে এবং প্যাসিফিক এয়ার ফোর্সের দুটি সি-১৩০জে পরিবহন বিমান অংশগ্রহণ করছে।

বাংলাদেশ বিমানবাহিনী ও যুক্তরাষ্ট্রের প্যাসিফিক এয়ার ফোর্সের মহড়া শুরু

এছাড়াও বাংলাদেশ বিমানবাহিনীর একটি এএন-৩২ পরিবহন বিমানকে এ মহড়ায় অংশগ্রহণের জন্য প্রস্তুত রাখা হয়েছে। বিমান বাহিনীর মোট ২৫০ জন সদস্য ও যুক্তরাষ্টের প্যাসিফিক এয়ার ফোর্সের ৭৮ জন সদস্য এতে অংশ নিচ্ছেন। বাংলাদেশ বিমানবাহিনীর ১২ জন প্যারাট্রুপারের পাশাপাশি বাংলাদেশ সেনাবাহিনী থেকে ৩০ জন (১১ জন ফ্রি ফলার ও ১৯ জন স্ট্যাটিক জাম্পার) ও বাংলাদেশ নৌবাহিনী থেকে ৪০ জন প্যারাট্রুপার মহড়ায় অংশ নেবেন।

আইএসপিআর আরও জানায়, এ মহড়ায় বাংলাদেশ বিমানবাহিনী এবং যুক্তরাষ্ট্রের প্যাসিফিক এয়ারফোর্সের মধ্যে আন্তঃসক্ষমতা বৃদ্ধি, প্রশিক্ষণ বিনিময়, প্রশিক্ষণকালীন ব্যবহৃত বিভিন্ন যন্ত্রপাতির কার্য উপযোগিতা মূল্যায়ন এবং তার উন্নত ব্যবহারের পরামর্শ গ্রহণ, ভবিষ্যতে এই কার্যক্রমে বাংলাদেশ বিমানবাহিনীর যেসব যন্ত্রপাতির প্রয়োজন হবে তা নির্ণয় এবং পরিবহন বিমানের উন্নত রক্ষণাবেক্ষণের বিভিন্ন কার্যপদ্ধতিসহ বিভিন্ন বিষয়ের ওপর আলোকপাত করা হবে।

  • অন্যান্য খবর জানতে এখানে ক্লিক করুন।
  • ফেসবুকে আমাদের ফলো দিয়ে সর্বশেষ সংবাদের সাথে থাকুন।