কাপ্তাই হ্রদে মাছের পোনা অবমুক্তকরণ উদ্বোধন, জেলেরা পাচ্ছে প্রণোদনা - Southeast Asia Journal

কাপ্তাই হ্রদে মাছের পোনা অবমুক্তকরণ উদ্বোধন, জেলেরা পাচ্ছে প্রণোদনা

“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

রাঙামাটি পার্বত্য জেলার কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের পোনা অবমুক্তকরণ ও মাছ ধরা নিষিদ্ধকালীন সময়ে বেকার জেলেদের মাঝে প্রণোদনার ভিজিএফ এর চাল বিতরণ করা হয়েছে।

১৭ মে রোববার রাঙামাটির বিএফডিসির অবতরণ ঘাটে পোনা ছেড়ে এ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা প্রশাসক একএম মামুনুর রশীদ। এসময় চলতি মৌসুমে কাপ্তাই হ্রদে নিজেদের হ্যাচারিতে ও নার্সারী পুকুরে উৎপাদিত প্রায় ৩০ মেট্রিক টন কার্প জাতীয় মাছের পোনা অবমুক্ত করবে বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন বিএফডিসি কর্তৃপক্ষ।

বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন-বিএফডিসি’র রাঙামাটি কেন্দ্রের ব্যবস্থাপক কমান্ডার তৌহিদুল ইসলাম এর সভাপতিত্বে সদর উপজেলার নির্বাহী অফিসার ফাতেমা তুজ্জোহরা উপমাসহ বিএফডিসির কর্মকর্তাগণ এসময় উপস্থিত ছিলেন।

এসময় বর্তমানে বেকার হয়ে পড়া কাপ্তাই হ্রদের উপর নির্ভরশীল ২২ হাজার জেলেদের মধ্যে ভিজিএফ এর চাল বিতরণ কার্যক্রম উদ্বোধন করা হয়।

পরে চলতি মৌসুমে কাপ্তাই হ্রদে অভিযান চালিয়ে জব্দকৃত অবৈধ কারেন্ট জাল আগুনে পুড়িয়ে ধ্বংস করেন অতিথিরা।

এর আগে, কাপ্তাই হ্রদে মাছের প্রজনন বৃদ্ধি, পোনা সংরক্ষনের লক্ষে গত পহেলা মে থেকে পরবর্তী তিন মাসের জন্য সকল প্রকার মৎস্য সম্পদ আহরণ ও বিপননের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে রাঙামাটি জেলা প্রশাসন কর্তৃপক্ষ।