খাগড়াছড়িতে সেনা অভিযানে অস্ত্র, গুলি, চাঁদার রশিদ ও বিপুল পরিমান চাঁদার টাকাসহ ৪ ইউপিডিএফ (প্রসীত) সন্ত্রাসী আটক - Southeast Asia Journal

খাগড়াছড়িতে সেনা অভিযানে অস্ত্র, গুলি, চাঁদার রশিদ ও বিপুল পরিমান চাঁদার টাকাসহ ৪ ইউপিডিএফ (প্রসীত) সন্ত্রাসী আটক

“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

পার্বত্য জেলা খাগড়াছড়িতে অভিযান চালিয়ে অস্ত্র, গুলি, চাঁদা আদায়ের রশিদ ও বিপুল পরিমান উত্তোলিত চাঁদার টাকাসহ পাহাড়ের আঞ্চলিক সশস্ত্র সন্ত্রাসী সংগঠন প্রসীত পন্থি ইউপিডিএফের ৪ সশস্ত্র সন্ত্রাসীকে আটক করেছে সেনাবাহিনীর সদস্যরা। ২ মার্চ (মঙ্গলবার) ভোর ৪টার দিকে জেলার দীঘিনালা উপজেলার বানছড়া (ফ্রেস বাজার) এলাকা থেকে তাদের আটক করা হয় বলে একটি সূত্র সাউথইস্ট এশিয়া জার্নালকে নিশ্চিত করেছে।

আটককৃতরা হলেন, ইউপিডিএফের কোম্পানী কমান্ডার অরনন্দ চাকমার ছেলে প্রত্যয় চাকমা ওরফে ডাঃ প্রীতি (৪৫), উপজেলার চীফ চাঁদা কালেক্টর প্রিয় রঞ্জন চাকমার ছেলে বিধু ভূষণ চাকমা ওরফে অনিক (৪৮), চাঁদা কালেক্টর জীতেন্দ্র চাকমার ছেলে পুর্ণ জীবন চাকমা ওরফে দিগন্ত (৫০), চন্দ্রদেব চাকমার ছেলে সমর বিকাশ চাকমা ওরফে ভালা (৪২)। আটককৃতরা সবাই প্রসীত বিকাশ খীসার নেতৃত্বাধীন ইউপিডিএফের স্থানীয় চাঁদাবাজ বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে।

সূত্র মতে, উপজেলার বাবুছড়া ইউনিয়নের বানছড়া (ফ্রেশ বাজার) এলাকায় ইউপিডিএফের সন্ত্রাসীরা সংঘঠিত হয়ে চাঁদাবাজির অর্থ ভাগ-ভাটোয়ারা করছে এমন গোপন গোয়েন্দা সংবাদের ভিত্তিতে দীঘিনালা জোনের মেজর শামীন শিকদার রাতুলের নেতৃত্বে একটি সেনা টহল দল উক্ত এলাকায় অভিযান পরিচালনা করে। এসময় আটককৃত ইউপিডিএফ সন্ত্রাসীদের উক্ত এলাকা থেকে আটক করতে সক্ষম হয় সেনা সদস্যরা। এসময় তাদের দেহ তল্লাশী করে ২টি বিদেশী পিস্তল, ৩টি ম্যাগাজিন, ৪০ রাউন্ড এ্যামুনেশন, ১০টি মোবাইল, ৪টি চাঁদা আদায়ের রশিদ বই, চাঁদাবাজীর মাধ্যমে উত্তোলিত নগদ ৫ লক্ষ ৭৪ হাজার টাকা ও তাদের দলীয় বেশ কিছু কাগজপত্র উদ্ধার করা হয়।

সেনাবাহিনীর একটি সূত্র অভিযান ও আটকের সত্যতা নিশ্চিত করে জানিয়েছে, আটককৃত আসামী ও উদ্ধারকৃত অস্ত্র, গুলিসহ সরঞ্জামাদি থানায় হস্তান্তরের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে। এছাড়া ভবিষ্যতেও অত্র অঞ্চলের নিরাপত্তা নিশ্চিতকল্পে সেনাবাহিনীর এমন অভিযান অব্যাহত থাকবে।

এদিকে, সেনাবাহিনীর হাতে অন্ত্র, গুলি, চাঁদার রশিদ ও চাঁদা আদায়ের নগদ টাকাসহ আটককৃতদের নিজেদের কর্মী বলে স্বীকার করে গণমাধ্যমের কাছে প্রতিবাদ লিপি পাঠিয়েছে ইউনাইটেড পিপলস ডেমোক্রাটিক ফ্রন্ট- ইউপিডিএফ (প্রসীত)। দলের প্রচার ও প্রকাশনা বিভাগের দায়িত্বপ্রাপ্ত নিরন চাকমা স্বাক্ষরিত এক বিবৃতিতে সংগঠনের খাগড়াছড়ি জেলা সংগঠক অংগ্য মারমা বলেন, অবিলম্বে গ্রেফতারকৃত চার ইউপিডিএফ সদস্যকে নিঃশর্ত মুক্তি দেয়ার দাবিও জানান।