বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদের ৫২তম মৃত্যু আজ - Southeast Asia Journal

বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদের ৫২তম মৃত্যু আজ

“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

আজ বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখের ৫২তম মৃত্যুবার্ষিকী। ১৯৭১ সালের এই দিনে যশোরের গোয়ালহাটি গ্রামে পাক হানাদার বাহিনীর সঙ্গে সম্মুখযুদ্ধে তিনি শাহাদত বরণ করেন।

মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে আজ নড়াইল সদর উপজেলার চন্ডীবরপুর ইউনিয়নের নূর মোহাম্মদ নগরে পবিত্র কুরআনখানি, স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ, গার্ড অব অনার প্রদান, কুইজ প্রতিযোগিতা, আলোচনা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। জেলা প্রশাসক ও বীরশ্রেষ্ঠ শহিদ ল্যান্স নায়েক নূর মোহাম্মদ শেখ ট্রাস্টের সভাপতি মোহাম্মদ আশফাকুল হক চৌধুরী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন।

বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখ ১৯৩৬ সালের ২৬ ফেব্রুয়ারি নড়াইল সদর উপজেলার চন্ডীবরপুর ইউনিয়নের মহিষখোলা গ্রামে (বর্তমান নূর মোহাম্মদ নগর) জন্মগ্রহণ করেন। তিনি ১৯৫৯ সালের ২৬ ফেব্রুয়ারি পূর্ব পাকিস্তান রাইফেলসে (ইপিআর) যোগদান করেন। ১৯৭০ সালের ১০ জুলাই যশোর সেক্টরে বদলি হন। পরবর্তীতে তিনি ল্যান্স নায়েক পদোন্নতি পান। ১৯৭১ সালে যশোর অঞ্চল নিয়ে গঠিত ৮ নম্বর সেক্টরে মুক্তিযুদ্ধে অংশ নেন। স্বাধীনতা যুদ্ধ চলাকালে ১৯৭১ সালের ৫ সেপ্টেম্বর যশোরের গোয়ালহাটি ও ছুটিপুরে পাকবাহিনীর সঙ্গে সম্মুখ যুদ্ধে তিনি সঙ্গীকে বাঁচাতে গিয়ে নিজের জীবন উৎসর্গ করেন। যশোরের শার্শা উপজেলার কাশিপুর গ্রামে তাকে দাফন করা হয়।