মিয়ানমার জান্তা প্রধানের সঙ্গে আসিয়ানের বিশেষ দূতের বৈঠক - Southeast Asia Journal

মিয়ানমার জান্তা প্রধানের সঙ্গে আসিয়ানের বিশেষ দূতের বৈঠক

“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

দ্য অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান-এর (আসিয়ান) বিশেষ দূত অ্যালোনকিও কিত্তিখাউন মিয়ানমারের জান্তা প্রধান মিন অং হ্লাইংয়ের সঙ্গে বৈঠক করেছেন। মিয়ানমারের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম বৃহস্পতিবার লাওস ব্লকের সভাপতির এই শান্তি আলোচনার কথা জানিয়েছে।

রয়টার্সের খবরে বলা হয়েছে, দুই নেতার আলোচনার বিষয়বস্তু উল্লেখ করে মিয়ানমারের রাষ্ট্র পরিচালিত সংবাদমাধ্যম গ্লোবাল নিউ লাইট জানিয়েছে, রাষ্ট্রের শান্তি ও স্থিতিশীলতা এবং জাতীয় পুনর্মিলন নিশ্চিত করার বিষয়ে আলোচনা হয়েছে।

আলোচনার পরিপ্রেক্ষিতে মিন অং হ্লাইং বলেন, আসিয়ানের দেওয়া পাঁচ-দফা ঐকমত্য বাস্তবায়ন করছে মিয়ানমার প্রশাসন।
প্রতিবেদনে বলা হয়েছে, ক্ষমতা দখলের পরপরই নিজেদের পাঁচ দফা রোডম্যাপ ঘোষণা করেছে মিয়ানমার জান্তা। এটি আসিয়ানের পরিকল্পনা থেকে সম্পূর্ণ আলাদা।

জাতীয় ঐক্য সরকারের (এনইউজি) মুখপাত্র কিয়াও জাও বলেন, বিশেষ দূতের শুধু জান্তা নয়, সকল স্টেকহোল্ডারের সঙ্গে দেখা করা উচিত।

আসিয়ানের ঘোষণা করা পাঁচ দফার বর্তমান অবস্থার কথা জানিয়ে কিয়াও জাও বলেন, পাঁচ দফা ঐকমত্য বাস্তবায়নে তাদের কোনো ইচ্ছা নেই। বৈধ ও আইনানুগ সরকার এনইউজি, জাতিগত সশস্ত্র গোষ্ঠী এবং প্রতিরোধ শক্তির সঙ্গে সরাসরি সম্পৃক্ত করা দরকার।

মিয়ানমারে ২০২১ সালে সামরিক অভ্যুত্থানের পর দেশটি অস্থিতিশীল হয়ে পড়েছে। চলতি বছরের অক্টোবর ও নভেম্বর মাসে বিভিন্ন বিচ্ছিন্নতাবাদী ও গণতন্ত্রপন্থী গ্রুপ একজোট হয়ে হামলা চালানোর পর বিভিন্ন সামরিক ঘাঁটি, গ্রাম ও সীমান্ত এলাকায় অস্থিতিশীলতা অনেক বেশি বেড়ে গেছে।