মিয়ানমারের জান্তার ব্রিগেড জেনারেলকে আটক করল বিদ্রোহীরা - Southeast Asia Journal

মিয়ানমারের জান্তার ব্রিগেড জেনারেলকে আটক করল বিদ্রোহীরা

“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

মিয়ানমারের রাখাইন রাজ্যভিত্তিক সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মি (এএ) জান্তা বাহিনীর এক ব্রিগেড জেনারেলকে আটক করেছে। ওই জেনারেল ১৯ নং মিলিটারি অপারেশন্স কমান্ডের (এমওসি-১৯) প্রধানের দায়িত্বে ছিলেন।

তাকে চিন রাজ্যের পালেতওয়া জেলা থেকে আটক করা হয় বলে সোমবার (১৫ জানুয়ারি) এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম ইরাবতি।

একটি সূত্র জানিয়েছে, গত বৃহস্পতিবার পালেতওয়া সেনা ঘাঁটিতে আরাকান আর্মির সদস্যরা হামলা চালান। তখন সেখানকার ব্রিগেড জেনারেল জিন মায়ে সু পালিয়ে যান। কিন্তু পরেরদিন তাকে আটক করা হয়।

গত নভেম্বর থেকে পালেতওয়া এবং রাখাইন রাজ্যে আরাকান আর্মি ও মিয়ানমারের সেনাবাহিনীর মধ্যে লড়াই হচ্ছে। সেখানে মোন রাজ্যের ইয়ে জেলাভিত্তিক এমওসি-১৯ ডিভিশনের সেনাদের লড়াইয়ের জন্য পাঠানো হয়।

কিন্তু আরাকান আর্মি ডিভিশন জেনারেল জিন মায়ে সুর ঘাঁটিতে হামলা চালালে তার সঙ্গে জান্তা বাহিনীর যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

২০২২ সালে এই ব্রিগেডে যোগ দিয়েছিলেন জেনারেল জিন মায়ে। তিনি সেনাবাহিনীতে যোগ দেন ১৯৯৩ সালে। সেনা জীবনের শুরুতে ১৯ নং লাইট ইনফ্রেন্ট্ররি ব্যাটালিয়নে কাজ করেন তিনি।

আরাকান আর্মি অবশ্য জেনারেল জিন মায়ের ঘাঁটি দখলের তথ্য আনুষ্ঠানিকভাবে এখনো জানায়নি। তাকে আটক এবং আরাকান আর্মির দ্বারা সেই স্থান নিয়ন্ত্রণ নেওয়ার তথ্য জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম।

গত অক্টোবরে আরাকান আর্মিসহ আরও দুটি সশস্ত্র বাহিনী একসঙ্গে মিয়ানমারের জান্তার বিরুদ্ধে লড়াই শুরু করে। এই লড়াইয়ে তারা এখন পর্যন্ত অনেক অঞ্চল নিজেদের দখলে নিয়েছে।