মিয়ানমারের ওপর আবারও মার্কিন নিষেধাজ্ঞা - Southeast Asia Journal

মিয়ানমারের ওপর আবারও মার্কিন নিষেধাজ্ঞা

মিয়ানমারের ওপর আবারও মার্কিন নিষেধাজ্ঞা
“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

মিয়ানমারে ওপর আবারও নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। বুধবার (৩১ জানুয়ারি) সামরিক অভ্যুত্থানের তিন বছর পূর্তি উপলক্ষে দেশটির দুই প্রতিষ্ঠানের ওপর এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, শ্বে বায়াইন ফিউ গ্রুপ অব কোম্পানির মালিক থেইন উইন জাও, তার স্ত্রী ও দুই সন্তানকে নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে।

এই কোম্পানি ও তার মালিকের ওপর নিষেধাজ্ঞা আরোপের কারণ উল্লেখ করে যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় বলেছে, মিয়ানমার সামরিক বাহিনীকে সহায়তা করার জন্য জ্বালানি আমদানি ও বিতরণ করে কোম্পানিটি। তাছাড়া মিলিটারি গ্রুপ মিয়ানমার ইকোনমিক হোল্ডিংস লিমিটেডের সঙ্গে লাভ ভাগাভাগি করে। ২০২১ সালেও এই কোম্পানিকে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল।

মিয়ানমারের সামরিক বাহিনীর জন্য দেশীয় অস্ত্র উৎপাদনের জেরে এমইএইচএল-মালিকানাধীন শিপিং কোম্পানির ওপরও নিষেধাজ্ঞা জারি করেছে ওয়াশিংটন।

মিয়ানমারের জান্তা সরকারের ওপর চাপ বাড়াতে এ পদক্ষেপ নিয়েছে যুক্তরাষ্ট্র। ২০২১ সালে সেনাবাহিনী অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের ক্ষমতা দখল করে সামরিক বাহিনী। ক্ষমতা দখলের পর থেকে দেশটিতে সংকট চলছে।

  • আন্তর্জাতিক অন্যান্য খবর জানতে এখানে ক্লিক করুন।
  • ফেসবুকে আমাদের ফলো দিয়ে সর্বশেষ সংবাদের সাথে থাকুন।