কঠিন সংকটে পাকিস্তানের পাশে চীন, দিলো ২ বিলিয়ন ডলার ঋণ - Southeast Asia Journal

কঠিন সংকটে পাকিস্তানের পাশে চীন, দিলো ২ বিলিয়ন ডলার ঋণ

কঠিন সংকটে পাকিস্তানের পাশে চীন, দিলো ২ বিলিয়ন ডলার ঋণ
“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

জাতীয় নির্বাচন ঘিরে তৈরি হওয়া তুমুল রাজনৈতিক অস্থিরতা আর কঠিন অর্থনৈতিক সংকটের মাঝে পাকিস্তানের পাশে সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে চীন। অর্থনৈতিক সংকট উত্তরণে ইসলামাবাদকে বেইজিং ২ বিলিয়ন মার্কিন ডলারের ঋণ দিয়েছে বলে বুধবার পাকিস্তানের অর্থ মন্ত্রণালয়ের একাধিক সূত্র জিও নিউজকে জানিয়েছে।

সূত্রের বরাত দিয়ে জিও নিউজ বলেছে, চীনের কাছ থেকে ৭ দশমিক ১ শতাংশ সুদ হারের বিনিময়ে ২ বিলিয়ন ডলার ঋণ নিয়েছে পাকিস্তান। আগামী মার্চে এই ঋণ ছাড় করবে বেইজিং।

দেশটির সূত্রগুলো বলেছে, গত অর্থ বছরে চীন, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতকে (ইউএই) ২৬ দশমিক ৬ বিলিয়ন রূপি পরিশোধ করেছে পাকিস্তান। এই তিন দেশের স্টেট ব্যাংক অব পাকিস্তানে ৯ বিলিয়ন ডলার জমার বিপরীতে ওই অর্থ পরিশোধ করা হয়।

এখন নতুন করে চীনের কাছ থেকে ঋণ পাওয়ায় পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংক স্টেট ব্যাংক অব পাকিস্তানের (এসবিপি) বৈদেশিক রিজার্ভ বৃদ্ধিতে সহায়তা করবে। জিও নিউজ বলছে, গত মাসে পাকিস্তানের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী আনোয়ার-উল-হক কাকার চীনা প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের কাছে ২ বিলিয়ন ডলার ঋণ চেয়ে একটি চিঠি লিখেছিলেন।

চীনের প্রধানমন্ত্রীর কাছে লেখা চিঠিতে পাকিস্তানের অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী বেইজিংকে এক বছরের জন্য ২ বিলিয়ন ডলার ঋণ ছাড়ের অনুরোধ জানান বলে দেশটির অর্থ মন্ত্রণালয়ের সূত্রগুলো জিও নিউজকে জানিয়েছে। পাকিস্তানের অর্থনৈতিক সংকটের সময়ে বেইজিং আর্থিক সহায়তা করায় চীনের সরকারকে ধন্যবাদ জানান আনোয়ার-উল-হক কাকার।

চিঠির বরাত দিয়ে সূত্রগুলো বলছে, কঠিন অর্থনৈতিক পরিস্থিতিতে পাকিস্তান সরকারকে ঋণ দিয়েছে চীন। ঋণে মোট ৪ বিলিয়ন ডলার মূল্যের তহবিল নিরাপদ আমানত হিসাবে রাখা হয়েছে; যা পাকিস্তানের বৈদেশিক লেনদেনের অর্থ পরিশোধের বোঝা হ্রাস করেছে।

গত বছরের মে মাসে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছ থেকে গুরুত্বপূর্ণ বেলআউট পাওয়ার লড়াইয়ের সময়ও পাকিস্তানকে সহায়তা করেছিল বেইজিং। ওই সময় চীনের প্রেসিডেন্ট শি জিনপিং নেতৃত্বাধীন সরকার দেশটিকে ২ বিলিয়ন ডলারেরও বেশি ঋণ দিয়েছিল।

  • অন্যান্য খবর জানতে এখানে ক্লিক করুন।
  • ফেসবুকে আমাদের ফলো দিয়ে সর্বশেষ সংবাদের সাথে থাকুন।