ভারতের লোকসভা নির্বাচন: আবারও বিজেপি জোট নাকি বিরোধী ‘ইন্ডিয়া’?

ভারতের লোকসভা নির্বাচন: আবারও বিজেপি জোট নাকি বিরোধী ‘ইন্ডিয়া’?

ভারতের লোকসভা নির্বাচন: আবারও বিজেপি জোট নাকি বিরোধী ‘ইন্ডিয়া’?
“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

ভারতের লোকসভা নির্বাচনের ভোট গণনায় শেষ খবর পাওয়া পর্যন্ত এগিয়ে রয়েছে নরেন্দ্র মোদির বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স (এনডিএ) জোট। আজ মঙ্গলবার (৪ জুন) ভোট গণনা শুরুর পর থেকেই এগিয়ে রয়েছে জোটটি। যদিও একক সংখ্যাগরিষ্ঠতা হারানোর ঝুঁকিতে রয়েছে এই জোট। খবর এনডিটিভির।

ভারতীয় গণমাধ্যমটি আজ সন্ধ্যা সাড়ে ৭টার দিকে জানায়, ভারতের মোট ৫৪৩ আসনের মধ্যে এনডিএ (বিজেপি) ২৯৬, ইন্ডিয়া (কংগ্রেস) ২২৯ এবং অন্যান্য দল ১৯ আসনে এগিয়ে আছে।

এদিকে, ফরাসি সংবাদ সংস্থা এএফপি জানায়, নরেন্দ্র মোদির নির্বাচনি প্রচারণা বিশ্বের সবচেয়ে জনবহুল দেশটির সংখ্যালঘু সম্প্রদায়ের অধিকারের ক্ষেত্রে উদ্বেগের কারণ হিসেবে দেখা দেয়। দেশটির ২০ কোটিরও বেশি মুসলিম সম্প্রদায়ের লোকের উদ্বেগের কারণ হয়ে দাঁড়ায় সংখ্যাগরিষ্ঠ হিন্দু সম্প্রদায়ের প্ররোচণামূলক কর্মকাণ্ডে। যদিও এ সপ্তাহের শেষ দিকে ৭৩ বছর বয়সী নরেন্দ্র মোদি বলেছিলেন, তার সরকার পুনর্নির্বাচিত হওয়ার বিষয়ে তিনি বেশ আস্থাবান, কেননা অতীতের যেকোনো সময়ের চাইতে এবার বেশি ভোট পড়েছে।

আজ প্রাথমিক ফলাফলে দেখা যাচ্ছে, মোদি ও তার মিত্রদের জোট (এনডিএ) অপেক্ষাকৃত কম সংখ্যাগরিষ্ঠতা নিয়ে তৃতীয় মেয়াদের জন্য নির্বাচতি হতে যাচ্ছে। ছয় সপ্তাহ ব্যাপী সাত দফার এই নির্বাচনে ৬৪ কোটিরও বেশি ভোটার ভোট দিয়েছেন।

দেশটিতে সরকার গঠন করতে লোকসভায় ২৭২টি আসনের প্রয়োজন হয়। সে হিসেবে ধরে নেওয়া হচ্ছে, আবারও ক্ষমতায় আসছে বিজেপির নেতৃত্বাধীন জোট। তবে, ফলাফলের ধারা বলছে, এবার তারা গতবারের চেয়ে বেশ কিছু আসন কম পাচ্ছে। ২০১৯ সালের নির্বাচনে বিজেপি ও তার মিত্ররা পেয়েছিল ৩৫৩টি আসন।

  • অন্যান্য খবর জানতে এখানে ক্লিক করুন।
  • ফেসবুকে আমাদের ফলো দিয়ে সর্বশেষ সংবাদের সাথে থাকুন।