৬ বছরে রোহিঙ্গাদের পেছনে সরকারের ব্যয় ৯৩৭৭ কোটি টাকা - Southeast Asia Journal

৬ বছরে রোহিঙ্গাদের পেছনে সরকারের ব্যয় ৯৩৭৭ কোটি টাকা

“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

২০১৭ সাল থেকে এ পর্যন্ত রোহিঙ্গাদের পেছনে সরকারের মোট ব্যয় প্রায় ৯৩৭৭ কোটি টাকা বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান।

বুধবার (১ নভেম্বর) বিকেলে জাতীয় সংসদের চলতি অধিবেশনে আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য মোরশেদ আলমের এক প্রশ্নের উত্তরে তিনি এ কথা জানান। এসময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন। বুধবারের প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।

ডা. এনামুর রহমান বলেন, বাংলাদেশ সরকার ও ইউএনএইচসিআর-এর যৌথ যাচাইয়ের তথ্য অনুযায়ী কক্সবাজার জেলার উখিয়া ও টেকনাফ উপজেলার ৩৩টি ক্যাম্পে ৯ লাখ ৩৪ হাজার ৭১৯ জন এবং নোয়াখালীর হাতিয়ার ভাসানচরে ৩০ হাজার ৭৪৮ জন রোহিঙ্গা বসবাস করছে। এছাড়া ২৬ হাজার ১৬৫ জন রোহিঙ্গার যাচাই কার্যক্রমের জন্য অপেক্ষমান আছে। সে হিসাবে বাংলাদেশে বর্তমানে মোট ৯ লাখ ৯১ হাজার ৬৩২ জন রোহিঙ্গা শরণার্থী বসবাস করছে।

তিনি বলেন, রোহিঙ্গা শরণার্থীদের পেছনে সরকারের ২০১৭ সাল থেকে এ পর্যন্ত ৯ হাজার ৩৭৬ কোটি ৫৪ লাখ ৭০ হাজার টাকা ব্যয় হয়েছে। এছাড়া প্রাকৃতিক বন ও সামাজিক বনায়নের মাধ্যমে সৃজিত বনজ দ্রব্যের ক্ষয়ক্ষতি ও জীববৈচিত্রের সম্ভাব্য ক্ষয়ক্ষতির পরিমাণ দুই হাজার ২০৪ কোটি ৬৭ লাখ ৪৫ হাজার টাকা।

আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য মাহফুজুর রহমানের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, দেশের উপকূলীয় এলাকায় আধুনিকায়ন ও বিশেষ সুবিধাসম্পন্ন ৩৬০টি বহুমুখী ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র নির্মাণের পরিকল্পনা রয়েছে। সে লক্ষ্যে ডিপিপি (উন্নয়ন প্রকল্প প্রস্তাব) প্রস্তুতপূর্বক অনুমোদনের জন্য পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে এবং প্রকল্পটি অনুমোদন প্রক্রিয়ায় রয়েছে।