উত্তপ্ত মিয়ানমার: কোণঠাসা সেনাবাহিনী, বিদ্রোহীদের দখলে ৩৩ শহর - Southeast Asia Journal

উত্তপ্ত মিয়ানমার: কোণঠাসা সেনাবাহিনী, বিদ্রোহীদের দখলে ৩৩ শহর

“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

মিয়ানমারে বিদ্রোহীদের চাপের মুখে জান্তা বাহিনী। মঙ্গলবার (১৬ জানুয়ারি) আরও একটি যুদ্ধবিমান ভূপাতিত করেছে বিদ্রোহীরা। একইসঙ্গে, শতাধিক জান্তা সেনা আত্মসমর্পণ করেছে বলে জানিয়েছে মিয়ানমার-ভিত্তিক সংবাদমাধ্যম ইরাবতি। এরইমধ্যে দেশটির ৩৩টি শহর জান্তার কাছ থেকে নিজেদের দখলে নেয়ারও দাবি করেছে বিদ্রোহীরা।

বিদ্রোহী ও জান্তা বাহিনীর লড়াইয়ে উত্তপ্ত মিয়ানমার। গেল বছরের অক্টোবর থেকে ‘অপারেশন ১০২৭’ নামে জান্তা-বিরোধী অভিযান চালিয়ে আসছে দেশটির বিদ্রোহী গোষ্ঠীগুলোর জোট থ্রি ব্রাদার্স। তাদের অভিযানের মুখে কাবু জান্তা সেনারা। হারাচ্ছে একের পর এক শহরের নিয়ন্ত্রণ।

বর্তমানে দেশটির বিভিন্ন প্রদেশে জান্তা বাহিনীর বিরুদ্ধে সক্রিয় আছে বিদ্রোহীরা। শান, রাখাইন, চিনসহ অনেক প্রদেশের শহর এখন তাদের দখলে। বিদ্রোহীদের দাবি, গেল তিন মাসে তারা ৩৩টি শহর নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে।

মঙ্গলবার মিয়ানমারের উত্তরাঞ্চলীয় শান রাজ্যে জান্তার একটি যুদ্ধবিমান ভূপাতিত করেছে কাচিন ইন্ডিপেনডেন্স আর্মি। দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে এটি দ্বিতীয় যুদ্ধবিমান ভূপাতিত করার ঘটনা। অন্যদিকে, রাখাইন আর্মির দাবি, তাদের কাছে আত্মসমর্পণ করেছে একশোর বেশি জান্তা সেনা। একটি সেনা ঘাঁটিও ধ্বংসের দাবি করা হয়েছে।

এদিকে, বসে নেই জান্তা বাহিনীও। বিভিন্ন প্রদেশে বিমান হামলা জোরদার করা হয়েছে। রাখাইন ও চিন প্রদেশে নতুন করে চালানো বিমান হামলায় হতাহত হয়েছেন বেশ কয়েকজন। পুড়িয়ে দেয়া হয়েছে শতাধিক ঘরবাড়ি।