শিখ নেতার খুনের বিষয়ে কানাডার কাছে তথ্য চেয়েছে ভারত - Southeast Asia Journal

শিখ নেতার খুনের বিষয়ে কানাডার কাছে তথ্য চেয়েছে ভারত

“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

শিখ বিচ্ছিন্নতাবাদী নেতা হারদীপ সিং নিজ্জারের খুনের ঘটনায় কানাডা কোনো ‘সুনির্দিষ্ট’ তথ্য দিলে ভারত তা খতিয়ে দেখবে বলে দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর জানিয়েছেন।

গত জুনে কানাডায় নিজ্জারকে গুলি করে হত্যা করা হয়। ওই ঘটনায় ভারত সরকারের হাত আছে বলে সম্প্রতি অভিযোগ করেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

তার ওই মন্তব্যের পর দুই দেশের মধ্যে কূটনৈতিক টানাপড়েন তৈরি হয়। ওই অভিযোগকে ‘ভিত্তিহীন’ বলে উড়িয়ে দেয় ভারত।

জয়শঙ্কর আবারও বলেছেন, ওই খুনে দিল্লির কোনো ভূমিকা নেই। তবে যে কোনো ‘প্রাসঙ্গিক’ অভিযোগ তদন্তের জন্য প্রস্তুত আছেন তারা।

মঙ্গলবার জাতিসংঘের সাধারণ অধিবেশনে ভাষণ দেওয়ার আগে নিউ ইয়র্কে এসব কথা বলেন তিনি। জয়শঙ্কর বলেন, “এক, আমরা কানাডিয়ানদের বলেছি যে এটি (বিচারবহির্ভূত হত্যাকাণ্ড) ভারত সরকারের নীতি নয়। দুই, আমরা কানাডিয়ানদের বলেছি, আপনাদের কাছে যদি সুনির্দিষ্ট কিছু থাকে, প্রাসঙ্গিক কিছু, আপনারা জানেন, তাহলে আমাদের জানান। আমরা তা খতিয়ে দেখার জন্য প্রস্তুত।”

জুনে কানাডার ব্রিটিশ কলম্বিয়ায় নিজ্জারকে একটি শিখ মন্দিরের সামনে গুলি করে হত্যা করা হয়। ভারত ২০২০ সালে তাকে ‘সন্ত্রাসী’ আখ্যা দিয়েছিল।

নিজ্জারকে খুনের ঠিক তিন মাস পর গত ১৮ সেপ্টেম্বর ভারতের গোয়েন্দা বাহিনী ‘র’ বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ করেন কানাডার প্রধানমন্ত্রী। এরপর দুই দেশের সম্পর্কের অবনতি হয়েছে। উভয় দেশের কূটনীতিককে পাল্টাপাল্টি বহিষ্কারের পর ভারত কানডার নাগরিকদের ভিসা দেওয়া বন্ধ রেখেছে।

ভারতের পাঞ্জাবে স্বাধীন শিখ রাষ্ট্র ‘খালিস্তান’ প্রতিষ্ঠার আন্দোলনের নেতা ছিলেন ৪৫ বছর বয়সী নিজ্জার।