মালিতে শেষ জাতিসংঘের শান্তিরক্ষা মিশন - Southeast Asia Journal

মালিতে শেষ জাতিসংঘের শান্তিরক্ষা মিশন

“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

প্রায় এক যুগ ধরে কার্যক্রম পরিচালনার পর অবশেষে রোববার (৩১ ডিসেম্বর) সমাপ্ত হয়েছে আফ্রিকার দেশ মালিতে জাতিসংঘের শান্তিরক্ষা মিশন। ২০১৩ সালে দেশটিতে এক সশস্ত্র বিদ্রোহের পর মিনুসমা নামের এই কার্যক্রম শুরু করে জাতিসংঘ। দেশটির সামরিক সরকারের অনুরোধের পরিপ্রেক্ষিতে কার্যক্রমটি বন্ধ করে দিতে বাধ্য হলো জাতিসংঘ। খবর বিবিসির।

মালিতে শান্তিরক্ষা কার্যক্রম পরিচালনা করতে গিয়ে মোট ৩১০ জন শান্তিরক্ষী নিহত হয়েছেন, যা হচ্ছে লেবাননের পর জাতিসংঘের জন্য সবচেয়ে ভয়াবহ মিশন। জাতিসংঘের শান্তিরক্ষা মিশনের প্রধানের মতে, মালিতে শান্তিরক্ষীরা অনেক কাজ করলেও আশানুরুপ ফলাফল অর্জন করতে পারেনি।

গত গ্রীষ্মে মালির সরকার জাতিসংঘকে তাদের ১২ হাজার শান্তিরক্ষীকে দেশটি থেকে নিয়ে যেতে অনুরোধ করে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে এক ভোটাভুটির পর মালি থেকে শান্তিরক্ষীদের বিদায় নেয়ার সিদ্ধান্ত গৃহীত হয়।

গত কয়েক মাস ধরেই শান্তিরক্ষীরা ধাপে ধাপে মালি ত্যাগ করছেন। ৩১ ডিসেম্বর হচ্ছে শান্তিরক্ষা মিশনের জন্য মালিতে শেষদিন।

শুক্রবার(২৯ ডিসেম্বর) স্থানীয় গণমাধ্যম যায়, নিরাপত্তাজনিত কারণ দেখিয়ে শান্তিরক্ষীরা মেয়াদ শেষ হওয়ার আগেই মালির উত্তরাঞ্চলের তিমবুক্তু অঞ্চলের একটি নিরাপত্তা ঘাটির নিয়ন্ত্রন দেশটির সরকারের হাতে তুলে দিয়েছে। ৩১ ডিসেম্বর শান্তিরক্ষা মিশনের মেয়াদ শেষ হওয়ার পরেও তিমবুক্তু ক্যাম্পটি খোলা থাকার কথা ছিল, কিন্তু চরমপন্থীদের হামলার ভয়ে জাতিসংঘ ক্যাম্পটি বন্ধ করে দিতে বাধ্য হয়।

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের প্রধান এল ঘাসিম ওয়েইন জানান, মালিতে আমরা যা করতে পেরেছি এবং যা করতে চেয়েছিলাম তার মধ্যে বেশ বড় তফাত রয়েছে।

সশস্ত্র ইসলামপন্থী এবং চরমপন্থীদের উৎপাতের ফলে মালির নিরাপত্তা ব্যবস্থা খুবই ভঙ্গুর পর্যায়ে রয়েছে।