পাকিস্তানে নির্বাচন পিছিয়ে দেওয়ার প্রস্তাবে সিনেটের অনুমোদন - Southeast Asia Journal

পাকিস্তানে নির্বাচন পিছিয়ে দেওয়ার প্রস্তাবে সিনেটের অনুমোদন

“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

জাতীয় নির্বাচন পিছিয়ে দেওয়ার একটি প্রস্তাবের অনুমোদন দিয়েছে পাকিস্তানের সিনেট। যদিও দেশটির নির্বাচন কমিশনের তপসিল অনুযায়ী, আগামী ৮ ফেব্রুয়ারি নির্বাচন হওয়ার কথা।

শুক্রবার (৫ জানুয়ারি) একজন স্বতন্ত্র সিনেটরের প্রস্তাবে অনুমোদন দেয় পাকিস্তান সংসদের উচ্চ কক্ষ। যদিও এই প্রস্তাবের বিরোধীতা করে অন্তর্বর্তীকালীন সরকার।

নিরাপত্তা ব্যবস্থা ও নির্বাচনের পরিবেশ নিয়ে প্রশ্ন তুলে সিনেটে প্রস্তাবটি পেশ করেন দেলোয়ার খান।

তবে নির্বাচন পিছিয়ে দেওয়া হবে কি না তা এখনো স্পষ্ট নয়। কারণ সিনেটের এই পদক্ষেপ মানার ক্ষেত্রে কোনো বাধ্যবাধকতা নেই।

এদিকে পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারি আগামী ৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে প্রধানমন্ত্রী পদে দলের প্রার্থী হিসেবে মনোনীত হয়েছেন। বুধবার (৩ জানুয়ারি) লাহোরের বিলাওয়াল হাউজে কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির (সিইসি) বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

জানা গেছে, আসন্ন নির্বাচনে বিলাওয়াল লাহোর এনএ-১২৭ আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। সেখানে তিনি পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) নেতা শায়েস্তা পারভেজ মালিক ও পিটিআই সমর্থিত প্রার্থীর বিপক্ষে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

৩৪ বছর বয়সী বিলাওয়াল ভুট্টো জারদারি পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর ছেলে ও জুলফিকার আলী ভুট্টোর নাতি। পরিবারের রাজনৈতিক ঐতিহ্য, নেতৃত্বগুণ সবকিছু মিলে খুব অল্প সময়ের মধ্যেই প্রমাণ করতে সক্ষম হয়েছেন যে, তিনিও প্রধানমন্ত্রীত্বের জন্য যোগ্য।