ইথিওপিয়ায় খাবারের অভাবে ৪ মাসে ৮৬০ জনের মৃত্যু - Southeast Asia Journal

ইথিওপিয়ায় খাবারের অভাবে ৪ মাসে ৮৬০ জনের মৃত্যু

“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

ইথিওপিয়ার যুদ্ধ বিধ্বস্ত অঞ্চল তাইগ্রেতে না খেতে পেরে গত বছরের সেপ্টেম্বর থেকে এ বছরের জানুয়ারি পর্যন্ত ৮৬০ জন মানুষ মারা গেছেন। শুক্রবার এক ফোনালাপে আনাদোলু এজেন্সিকে এ তথ্য জানায় তাইগ্রে কমিউনিকেশন ব্যুরোর প্রধান রিদাই হালেফোম। তিনি বলেন, বাস্তবে এ সংখ্যা আরও বাড়তে পারে। তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি এ খবর জানিয়েছে।

কমিউনিকেশন ব্যুরোর প্রধান বলছেন, তাইগ্রে অঞ্চলের অবস্থা দিন দিন খারাপের দিকে যাচ্ছে। তাইগ্রে খুব খারাপ একটা দুর্ভিক্ষের মুখোমুখি পড়তে যাচ্ছে। তিনি বলেন, পর্যাপ্ত মানবিক সহায়তা না থাকায় অনেক মানুষ মারা যাচ্ছে।

তাইগ্রে আঞ্চলিক প্রশাসনের অন্তর্বর্তীকালীন সভাপতি গেটাচু রেদা ডিসেম্বরের শেষের দিকে জানান, পরিস্থিতি বিপর্যয়কর। এর আগে ১৯৮৪ সালে সেখানে দুর্ভিক্ষ হয়েছে যেখানে লাখ লাখ মানুষ মারা গেছেন।

তাইগ্রেতে ভয়াবহ যুদ্ধ ও খরার কারণে এমন বিপর্যয়কর পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এতে অঞ্চলটির ৯১ শতাংশ মানুষ খাদ্য সংকটে পড়েন।

রেদা বলেন, ইথিওপিয়ান সরকার এবং তাইগ্রে পিপলস লিবারেশন ফ্রন্টের (টিপিএলএফ) মধ্যে সংঘাতের অবসান ঘটানোর জন্য শান্তি চুক্তি স্বাক্ষরের পর থেকে খাদ্যের সংকটে পড়েন হাজার হাজার মানুষ।

গত বছরের ডিসেম্বরের শুরুতে চলমান মানবিক সংকটের কারণে জরুরি অবস্থা ঘোষণা করে অন্তর্বর্তীকালীন সরকার।